এক হাজারের মাইলফলকে বাংলাদেশ-ভারত

Spread the love

অনলাইন ডেস্ক: টি-২০ ফরম্যাটের ৯৯৯তম ম্যাচে কোন ফল হয়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০৭ রান তোলে পাকিস্তান। প্রথমবার টি-২০ ফরম্যাটে দলকে নেতৃত্ব দিতে নামা বাবর আযম ওপেন করতে নেমে খেলেন ৫৯ রানের হার না মানা ইনিংস। জবাব দিতে নামা অস্ট্রেলিয়া ৩.১ ওভারে কোন উইকেট না হারিয়ে ৪১ রান তুলতেই বৃষ্টি নামে। ম্যাচও চলে যায় বৃষ্টির পেটে।

তার আগে স্থানীয় সময় দুপুর দুইটায় ৯৯৮তম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলতে নামে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। ওই ম্যাচে কিউইরা ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে ২১ রানের জয় তুলে নিয়েছে। প্রথমে ব্যাট করে ব্লাক ক্যাপসরা ১৭৮ রান করে। জবাব দিতে নামা ইংল্যান্ড এক বল হাতে থাকতে ১৫৫ রানে অলআউট হয়। আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটের ৯৯৮ ও ৯৯৯ তম ম্যাচটি হয়েছে আধ ঘণ্টার ব্যবধানে।

রোববার দিল্লির ফিরোজ শাহ কোটলায় এক হাজারতম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ এবং ভারত। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি মাঠে গড়াবে। এ নিয়ে ১৪ বছর পা রাখা টি-২০ ফরম্যাট ছুঁতে যাচ্ছে দারুণ এক মাইলফলক। আর তাতে জড়িয়ে যাচ্ছে বাংলাদেশের নাম।

২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট শুরু হয়। প্রথম ম্যাচে দুই তাসমান প্রতিবেশী অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড মুখোমুখি হয়। টেস্ট, ওয়ানডের মতো প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচেও জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। টি-২০ তখনও আন্তর্জাতিক ফরম্যাটে ততটা গুরুত্ব পায়নি। তবে ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপ দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই ক্রিকেট দর্শকদের কাছে আলাদা জায়গা দখল করে নেয়।

ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে টি-২০ ক্রিকেটই দ্রুত এক হাজারের মাইলফলক স্পর্শ করল। টেস্ট ক্রিকেটে হাজারতম ম্যাচ এসেছে ১০৭ বছর পরে। ১৮৭৭ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট ম্যাচ খেলে। ১৯৮৪ সালে হাজারতম ম্যাচ পাকিস্তান-নিউজিল্যান্ড মুখোমুখি হয়। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের যাত্রা শুরু ১৯৭১ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে। ২৪ বছরের মাথায় ১৯৯৫ সালে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে হাজারতম ম্যাচের মাইলফলক স্পর্শ করে ওয়ানডে ক্রিকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *