‘ন্যায় বিচার’ শব্দটি উধাও হয়ে গেছে: মওদুদ

Spread the love

অনলাইন ডেস্ক: দেশে বিচার ব্যবস্থা থেকে ‘ন্যয় বিচার’ শব্দটি উধাও হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় গণতান্ত্রিক দল-জাগপার প্রয়াত সভাপতি প্রয়াত শফিউল আলম প্রধান স্মৃতি পরিষদের উদ্যোগে জাগপার প্রয়াত সভানেত্রী রেহানা প্রধানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত স্মরণ সভায় তিনি এ অভিযোগ করেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, দুই-একটা বিচার হলে বলা হয় যে, এই যে দেখেন আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। আজকে বিচার ব্যবস্থা থেকে ‘ন্যায় বিচার’ শব্দটি উধাও হয়ে গেছে। শুধু এটাই নয়, ন্যায় বিচার বলতে যেটা বুঝায় সেটা আর বাংলাদেশের বিচার ব্যবস্থায় নাই।

তিনি বলেন, বিচার বিভাগের দুই-একটি বিচ্ছিন্ন ঘটনাকে দেখিয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়- বাংলাদেশে এখন ন্যায় বিচার আছে, আইনের শাসন আছে– এটাই প্রমাণ করে। এগুলো মানুষকে ধোঁকা দেওয়া ছাড়া আর কিছুই নয়। তারা ভালো করেই জানেন যে, দুই-একটি ঘটনা ছাড়া বাংলাদেশ আইনের শাসন বা বিচার বিভাগ স্বাধীন এবং নিরপেক্ষ নয়।

রাজনৈতিক প্রভাবের কারণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হচ্ছে না– এমন অভিযোগ করে ব্যারিস্টার মওদুদ বলেন, একটা বানোয়াট মামলা– যেখানে তার কোনো সম্পৃক্ততা নেই, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কোনোখানেই তার দস্তখত ছিলো না, তিনি জড়িত ছিলেন না। এরপরও তাকে প্রথমে ৫ বছরের সাজা দেওয়া হলো। পরে সাজা ১০ বছর বাড়িয়ে দেওয়া হলো। এরপরও তিনি জামিন পাবেন না কেন?

তিনি বলেন, একটি অমানবিক সরকার দেশ শাসন করছে। আজকে তারা জনগণকে ভয় পায়। জনগণের প্রতি তাদের কোনো আনুগত্য নেই, জবাবদিহিদতাও নেই।

এ সময় মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়া ‘প্যারোল নয়, আন্দোলনের মাধ্যমেই’ মুক্ত হয়ে আসবেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন পৃথিবীর মধ্যে এক নম্বর দেশ, যে দেশে অতি দ্রুত ধনী হওয়া যায়। এখানে দ্রুত কুইক মানি করা যায়, বেআইনিভাবে বিনা ট্যাক্সে টাকা অর্জন করা যায়।

আয়োজক সংগঠনের সভাপতি আবু মোজাফফর হোসেন মো. আনাছের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ জামাল উদ্দিনের পরিচালনায় এই স্মরণসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় পার্টি (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, জাগপার সভানেত্রী ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সহসভাপতি রাশেদ প্রধান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুর রহমান খান প্রমুখ বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *