8.6 C
New York
Saturday, December 4, 2021

Buy now

spot_img

২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক: দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে রোববার। এদিন বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য একটিমাত্র ভর্তি পরীক্ষায় অংশ নিলেই চলবে। ভর্তি পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে আসন রয়েছে মোট ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘ক’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, ‘খ’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘গ’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন আবেদন করেছেন।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েস অব কোয়েশ্চেন্স) পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

এ বিষয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পরীক্ষার যাবতীয় প্রস্তুতি আমাদের রয়েছে। আশা করছি সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গেও কথা হয়েছে। যে কোনো বিশৃঙ্খলা, অনিয়ম, জালিয়াতি এড়াতে আমরা সজাগ আছি।

জানা গেছে, ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

কেন্দ্রগুলো হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সোস্যাল প্লাটফর্ম

27,000FansLike
15,000FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ