7.6 C
New York
Saturday, December 4, 2021

Buy now

spot_img

প্রয়াত কূটনীতিক সৈয়দ মুয়াজ্জেম আলী পেলেন ভারতের ‘পদ্মভূষণ’

অনলাইন ডেস্ক: প্রয়াত কূটনীতিক সৈয়দ মুয়াজ্জেম আলীকে ভারত সরকার দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’-এ ভূষিত করেছে।

বাসসের খবরে বলা হয়েছে, গত সোমবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের কাছ থেকে এ সম্মাননা গ্রহণ করেন প্রয়াত সৈয়দ মুয়াজ্জেম আলীর স্ত্রী তুহফা জামান আলী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মুয়াজ্জেম আলী গত বছর ৩০ ডিসেম্বর ঢাকায় মারা যান। এর আগে তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দীর্ঘ ৫ বছর দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭১ সালে নয়াদিল্লিতে পাকিস্তান দূতাবাসে কর্মরত অবস্থায় পাকিস্তান সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করেন এবং স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষণা করেন। পরে তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে প্রতি বছর তিনটি বিভাগে সম্মাননা দেওয়া হয়। সেগুলো হল-পদ্মবিভূষণ (অসাধারণ ও বিশিষ্ট পরিষেবা), পদ্মভূষণ (উচ্চ-ক্রমের বিশিষ্ট পরিষেবা), এবং পদ্মশ্রী (বিশিষ্ট পরিষেবা)।

ভারতের রাষ্ট্রপতি এ বছর ১১৯টি পদ্ম সম্মাননা প্রদান করেছেন। তালিকায় সাতটি পদ্মবিভূষণ, ১০টি পদ্মভূষণ এবং ১০২টি পদ্মশ্রী সম্মাননা রয়েছে। সম্মাননা প্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন মরণোত্তর ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সোস্যাল প্লাটফর্ম

27,000FansLike
15,000FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ