7.6 C
New York
Saturday, December 4, 2021

Buy now

spot_img

দেশের অর্থনীতির অলীক চিত্র তৈরি করা হয়েছে: বিএনপি

অনলাইন ডেক্স: দেশের অর্থনৈতিক অগ্রগতির অলীক চিত্র তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির নেতারা। তারা বলেছেন, অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদন বৃদ্ধির দাবি তুলে তা প্রমাণের জন্য বিভিন্ন খাতের কল্পিত তথ্য প্রচার করা হচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে দ্রুত অর্থনীতির সামগ্রিক চিত্র তুলে ধরে সংবাদ সম্মেলন করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন দলটির নীতিনির্ধারক নেতারা। গত শনিবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এক ভার্চুয়াল সভায় নেতারা এসব কথা বলেন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

সভায় নেতারা বলেন, আইএমএফের হিসাব অনুযায়ী বাংলাদেশে জুন ২০২১-এর শেষ দিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকার যে তথ্য সরকার তুলে ধরেছে, তা ১৫ শতাংশ বাড়িয়ে বলা হয়েছে। এই তথ্য জালিয়াতি দেশের সামগ্রিক অর্থনৈতিক চিত্র সম্পর্কে সরকারি অপপ্রচারের একটি উদাহরণ।

নেতারা বলেন, সনাতন ধর্মাবলম্বীদের দুর্গোৎসবের সময় সারাদেশে সরকারি দল আওয়ামী লীগ এবং প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রশ্রয়ে সহিংসতা ঘটানো হয়েছে। অথচ এখন বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ও নির্যাতন করছে সরকার। এসব ঘটনাকে কেন্দ্র করে প্রায় ২২ জেলায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুসহ প্রায় ১২ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। প্রায় ২০০ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

বিএনপির স্থায়ী কমিটির নেতারা জানান, গণতন্ত্র মুক্তির আন্দোলন থেকে জনগণের দৃষ্টি সরিয়ে নেওয়ার হীন প্রচেষ্টা থেকে এবং গণতন্ত্রের মোড়কে একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি করা হচ্ছে। সভায় অবিলম্বে এসব মামলা প্রত্যাহার এবং গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তি দাবি করা হয়।

বিএনপি নেতারা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে টিকাদানে বাংলাদেশ সবচেয়ে পিছিয়ে আছে। এখন পর্যন্ত দেশের মোট জনসংখ্যার আট ভাগের এক ভাগ মানুষ টিকা পেয়েছেন। ৮০ ভাগ মানুষকে টিকার আওতায় আনতে প্রায় ২৬ কোটি টিকার প্রয়োজন। আরও শতকরা ৮০ জন মানুষকে টিকা দিতে হবে। অবিলম্বে প্রয়োজনীয় টিকা সংগ্রহের কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান নেতারা।

সভায় সারাদেশে বিএনপির সাংগঠনিক কার্যক্রমে পুলিশি বাধার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এ বিষয়ে নেতারা বলেন, বিরোধী দলের স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রমে বাধা দিয়ে সরকার গণতন্ত্রের পরিবেশকে সংকুচিত করছে।

সভায় উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সোস্যাল প্লাটফর্ম

27,000FansLike
15,000FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ