22.2 C
New York
Thursday, September 16, 2021

Buy now

spot_img

কোভ্যাকসিন ও কোভিশিল্ডের মিশ্র ডোজ বেশি কার্যকর: গবেষণা

অনলাইন ডেস্ক: ভারতে উৎপাদিত টিকা কোভিশিল্ড ও কোভ্যাকসিনের মিশ্র ডোজ একক ডোজের চেয়ে করোনা প্রতিরোধে বেশি কার্যকর। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

পৃথক গবেষণা আইসিএমআর জানায়, করোনার ডেলটা ও ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট রুখতে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের সিঙ্গেল ডোজ অন্যান্য টিকার সিঙ্গেল ডোজের চেয়ে ভালো কাজ করে। খবর এনডিটিভি ও ইন্ডিয়ান টাইমসের।

ভারতের উত্তর প্রদেশের ২০ জনকে ভুলবশত দুটি আলাদা প্রতিষ্ঠানের টিকা দেওয়া হয়। ওই ঘটনার পর মিশ্র টিকার ওপর গবেষণা শুরু করে আইসিএমআর। গত মে ও জুনের মধ্যে উত্তর প্রদেশে এ গবেষণা চালানো হয়। কয়েকশ’ মানুষের শরীরে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের মিশ্র ডোজ পুশ করানো হয়। এ নিয়ে গবেষণার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আইসিএমআর জানায়, এ দুই টিকা মিশ্র ডোজ শুধু নিরাপদই নয়, করোনার বিভিন্ন ধরনের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতেও সক্ষম।

এর আগে গত মাসে মিশ্র টিকার বিষয়টি নিয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মিশ্র ডোজকে ‘ভয়ানক প্রবণতা’ বলে মন্তব্য করে সংস্থাটি। কেননা এ ধরনের টিকা প্রয়োগের বিষয়ে খুব সামান্য তথ্যই হাতে আছে।

এদিকে, বিশ্বে এ মুহূর্তে করোনার সংক্রমণ বাড়াচ্ছে ডেলটা ও ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট। এ দুই রূপের বিরুদ্ধে কোন টিকা কতটা কার্যকর, তা নিয়ে আইসিএমআর তাদের আরেক গবেষণায় দাবি করেছে- ফাইজার, মডার্না, স্পুটনিক-ভি, অক্সফোর্ডের মতো টিকা এ দুই ভ্যারিয়েন্ট মোকাবিলায় সক্ষম। তবে ভারতে যে দুটি টিকা প্রথম থেকে দেওয়া হচ্ছে- কোভিশিল্ড ও কোভ্যাকসিন উভয়েই আলাদাভাবে কার্যকর। ডেলটার বিরুদ্ধে বেশি কার্যকর সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সোস্যাল প্লাটফর্ম

27,000FansLike
15,000FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ