22.2 C
New York
Thursday, September 16, 2021

Buy now

spot_img

এসবিএসি ব্যাংকের আইপিওতে ১৪ গুণ আবেদন

অনলাইন ডেস্ক: সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদন পড়েছে চাহিদার প্রায় ১৪ গুণ। ব্যাংকটির ১০০ কোটি টাকা চাহিদার বিপরীতে আইপিওতে আবেদন জমা পড়েছে এক হাজার ৩৯১ কোটি টাকার। আগামী বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা স্টক এপচেঞ্জ টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আনুপাতিকহারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে। ঢাকা স্টক এপচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আইপিওতে ব্যাংকটি অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। এর বিপরীতে এক হাজার ৩৯১ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার টাকার আবেদন জমা পড়েছে। সে হিসেবে চাহিদার ১৩ দশমিক ৯১ গুণ আবেদন জমা পড়েছে। পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। এর আগে গত ৫ থেকে ১২ জুলাই বিনিয়োগকারীরা আবেদন করেন।

এ বিষয়ে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ্‌ উদ্দীন আহমেদ বলেন, করোনাকালীন কঠোর লকডাউনের মধ্যে বিনিয়োগকারীদের অভূতপূর্ব সাড়া দিয়েছেন। এর মাধ্যমে আমাদের ব্যাংকের প্রতি যে আস্থা দেখিয়েছেন তা তা অত্যন্ত স্বস্তির। আমাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও দায়িত্বপালনে জবাবদিহিতা আরও বেড়ে গেছে। পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এপচেঞ্জ কমিশন, ঢাকা ও চট্টগ্রাম স্টক এপচেঞ্জ, ইস্যু ম্যানেজারসহ সংশিস্নষ্ট সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান।

২০১৩ সালে যাত্রা শুরু করা সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক গত ৯ মে আইপিওর অনুমোদন পায়। ওইদিন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এপচেঞ্জ কমিশন (এসইসি) তার ৭৭৩তম সভায় এ অনুমোদন দেয়। দীর্ঘ ১২ বছর পর সম্প্রতি পুজিঁবাজারে তালিকাভুক্ত হয়েছে চতুর্থ প্রজন্মের এনআরবি কমার্শিয়াল ব্যাংক। ব্যাংকটির চাহিদার তুলনায় আইপিওতে আবেদন পড়েছিল ৮ দশমিক ৭২ গুণ।

জানা গেছে, সাউথ বাংলা ব্যাংকের আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের আবেদন পড়েছে ৬৬১ কোটি ২০ লাখ ৭০ হাজার টাকার। ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের আবেদন এসেছে ১৩১ কোটি ৫ লাখ ৭০ হাজার টাকার। প্রবাসীদের ৯১ কোটি ৭৯ লাখ ৮০ হাজার এবং প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৫০৭ কোটি ৩৮ লাখ ৬৬ হাজার টাকার।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সোস্যাল প্লাটফর্ম

27,000FansLike
15,000FollowersFollow
2,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ