মহামারির ক্ষতি: ট্রিলিয়ন ডলার ব্যয়ের প্রস্তাব রিপাবলিকানদের

Spread the love

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সিনেটের রিপাবলিকান সদস্যরা করোনভাইরাস মহামারিজনিত অর্থনৈতিক ক্ষয়ক্ষতি সমাধানে এক ট্রিলিয়ন অর্থ ব্যয় করার  প্রস্তাব দিয়েছে। এই পরিকল্পনায় স্কুলগুলোর জন্য ১০০ বিলিয়ন এবং অধিকাংশ নাগরিককে ১২০০ ডলার পর্যন্ত উদ্দীপক ভাতা দেওয়ার কথা বলা হয়েছে। বেকার ভাতা হিসেবে ৬০০ ডলার দেওয়ার প্রস্তাবও রয়েছে এতে।

প্রস্তাবটিকে ডেমোক্র্যোটদের সঙ্গে আলোচনার জন্য উত্থাপন করা হয়েছে। তবে ডেমোক্র্যোটরা একে সম্পূর্ণ অপ্রতুল বলে মন্তব্য করেছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র এরইমধ্যে ব্যবসায়ী ও বিমেস কিছু পরিবারের মধ্যে ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার অর্থসহায়তা দিয়েছে। তবে অর্থনীতিবিদরা বলেছেন, আগামী বসন্তের পর থেকে আরো বেশি সহায়তার প্রয়োজন হবে।

সিনেটর মিচ ম্যাককনেল বলেছেন, রিপাবলিকানরা বেকারত্বের পরিপূরকটি চালিয়ে যেতে চায়। এটা এই সপ্তাহে শেষ হবে। তবে এটা থামবে না। এর গতি অব্যাহত থাকবে। রিপাবলিকানদের বক্তব্য হলো, তারা শ্রমিকদের করোনাভাইরাসজনিত অর্থপ্রদানের পর ব্যবসায়ীদের ক্ষতিপূরণে এ সহায়তা দিতে চায়।

তব এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ডেমোক্র্যাট সদস্যদের নেতৃত্বদানকারী চক শুমার বলেছেন, এটা অপর্যাপ্ত। আর অনেক দেরিতে দেওয়ার প্রস্তাব করা হলো।

ফেব্রুয়ারির পর থেকে যুক্তরাষ্ট্রে প্রায় দেড় কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছে। ভাইরাস সংক্রমণ না কমায় তাদের চাকরি ফিরে পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে এবং কোনো কোনো ক্ষেত্রে তাদের নানা বিধিনিষেধের মুখেও পড়তে হচ্ছে। এক সমীক্ষায় দেখা গেছে প্রতি পাঁচজন চাকরিহারানো লোকের মধ্যে মাত্র একজন বেকারত্ব সহায়তা পাচ্ছে। আর অর্ধেকেরও বেশি প্রাপ্তবয়স্ক এমন পরিবারের সদস্য, যাদের আয় কমে গেছে।

 চক শুমার বলেন, আমরা একটা ক্রান্তিকাল কাটাচ্ছি। এটা গুরুতর এক সঙ্কটের সময়।