বর্ণবাদকে ঘৃণার সঙ্গে পরিহার মুশফিকের

Spread the love

অনলাইন ডেস্ক: মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যা করেছে দেশটির পুলিশ। মৃত্যুর মধ্যে দিয়ে আবার তিনি বিশ্বকে জাগিয়ে দিয়ে গেছেন। বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলনে ফুঁসছে বিশ্ব। বর্ণবাদ নিয়ে এর আগেও এমন আন্দোলন দেখা গেছে। কথা বলতে দেখা গেছে ফুটবল, বাস্কেটবল, টেনিস তারকাদের।

কিন্তু ক্রিকেটে তেমন বর্ণবাদী মনোভাব প্রকাশ পাওয়ার ঘটনা ঘটেনি। বর্ণবাদ নিয়ে তাই ক্রিকেটারদের কথাও বলতে দেখা গেছে কম। তবে ওয়েস্ট ইন্ডিজকে দুটি টি-২০ বিশ্বকাপ জেতানো ড্যারেন স্যামি ভেঙেছেন একটা দেয়াল। তিনি জানিয়েছেন, ক্রিকেটেও বর্ণবাদ আছে। তবে সেটা প্রকাশ্যে নয়। তাকে এবং লংকান অলরাউন্ডার থিসারা পেরেরাকে যেমন আইপিএরে বর্ণ তুলে কথা বলো হতো। কিন্তু সেই ভাষা তিনি তখন বুঝতেন না।

তিনি জানান, তাকে কেউ কোন কারণে খাটো করে দেখবে এটা তিনি কখনই মানবেন না। তার মতে, ক্রিকেটেও বর্ণবাদের বিরুদ্ধে দাঁড়ানোর এটা একটা ভালো সুযোগ। বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম তাই যোগ দিলেন বর্ণবাদ বিরোধী আন্দোলনে।

সোমবার নিজের ভেরিফায়েড টুইটার ও ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করেন মুশফিক। একটি সাদা প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে তিনি। যাতে লেখা, ‘আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে না বলুন।’ সাদা প্লাকার্ডের কালো অক্ষরে লেখা বার্তাটা মুশফিক ছড়িয়ে দিতে চেয়েছেন সারা বিশ্বের মানুষের কাছে।