আইপিএল না হলে ধোনির দলে ফেরা কঠিন: গম্ভীর

Spread the love

অনলাইন ডেস্ক: চলতে মৌসুমের আইপিএল না হলে ভারতের ক্রিকেট বোর্ডের নির্বাচকদের জন্য অক্টোবরে অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপে ধোনিকে দলে নেওয়া কঠিন হয়ে যাবে। ধোনির নেতৃত্বে ভারতের হয়ে টি-২০ বিশ্বকাপ ও বিশ্বকাপ জয়ী গৌতম গম্ভীর এমনই মনে করেন। তার মতে, মিডল অর্ডারে কেএল রাহুল উইকেটরক্ষক ও ব্যাটসম্যান হিসেবে ধোনির বিকল্প হয়ে উঠেছে।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপের পর ব্যাট হাতে আর মাঠে নামেননি ধোনি। আইপিএলে তাই নিজেকে প্রমাণ দিয়ে আবার জাতীয় দলে ফেরার একমাত্র সুযোগ ধোনির জন্য। কিন্তু করোনার কারণে আইপিএল না হলে ধোনির জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যেতে পারে। গম্ভীর বলেন, ‘ধোনি গেল এক বছর ক্রিকেটের মধ্যে নেই। তাকে কিসের ভিত্তিতে দলে নেবেন নির্বাচকরা। চলতি আসরের আইপিএল না হলে তার জন্য দলে ফেরা কঠিন।’

তিনি বলেন, ‘দিন শেষে আপনি ভারতের প্রতিনিধিত্ব করছেন। যদি পারফরম্যান্স দেখাতে না পারেন, ম্যাচ জেতাতে না পারেন তাহলে ভারতের হয়ে খেলা আপনার উচিত নয়।’ তবে অবসরের বিষয়টি ধোনির একান্ত ব্যক্তিগত বলেও উল্লেখ করেন গম্ভীর।

ধোনির বিকল্প হিসেবে কেএল রাহুলের সম্ভাবনা নিয়ে গম্ভীর বলেন, ‘ধোনরি সম্ভব্য বিকল্প কেএল রাহুল। উইকেটরক্ষক হিসেবে ওয়ানডে ক্রিকেটে আমি তার ব্যাটিং এবং কিপিং দেখেছি। কিপিংয়ে অবশ্যই সে ধোনির মতো অতো ভালো নয়। তবে টি-২০ ফরম্যাটের দিকে তাকালে দেখা যাবে রাহুল দারুণ কার্যকরী ব্যাটসম্যান। সে তিনে-চারে ব্যাট করতে পারে।’

ওদিকে ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ মনে করেন, জাতীয় দলের নির্বাচকদের উচিত ধোনির সঙ্গে বসে তার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে ভবিষ্যত ভাবনা কি তা শোনা। তবে ধোনির এখনও কয়েকটা আইপিএল মৌসুমে দেখা যাবে বলেও মত তার। চেন্নাইয়ের শুধু খেলবেন না, ভালোও করবেন বলে মনে করেন শচীন, সৌরভযুগের এই ব্যাটসম্যান।