ইতালিতে পরীক্ষার ১৯% করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছে ১৭%

Spread the love

অনলাইন ডেস্ক: ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ অত্যন্ত ধীরগতিতে কমছে। দেশটিতে নমুনা পরীক্ষার প্রায় ১৯ শতাংশ পজিটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৩৫ শতাংশ আক্রান্ত শনাক্ত হয়েছে লোম্বার্দিয়া অঞ্চলে। সবচেয়ে কম করোনা পজিটিভ শনাক্ত হয়েছে কালাব্রিয়া বিভাগীয় শহরে।

করোনায় আক্রান্ত রোগীর প্রায় ১৭ শতাংশ ইতিমধ্যে চিকিৎসায় সুস্থ হয়ে বাসায় ফিরেছে। রোববার পর্যন্ত হিসাবে দেখা যায়, ইতালিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ২৮ হাজার ৯৪৮ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে বাসায় ফিরেছে ২১ হাজার ৮১৫ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় ইতালিতে মারা গেছে ৫২৫ জন। দেশটিতে গত দুই সপ্তাহে এটিই একদিনে সর্বনিম্ন মৃত্যুর সংখ্যা। এর আগে গত ১৯ মার্চ ৪২৭ জন মারা গিয়েছিল।

ইতালীর বিভাগীয় শহরগুলোর নমুনা পরীক্ষার হিসাবে দেখা যায়, এ পর্যন্ত ৬ লাখ ৫৭ হাজার ২২৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে পজিটিভ শনাক্ত হয়েছে এক লাখ ২৪ হাজার ৬৩২ জন, যা মোট নমুনা পরীক্ষার ১৮ দশমিক ৯৬ শতাংশ।

দেশটির উত্তরাঞ্চল লোম্বার্দিয়ায় সর্বোচ্চ সংখ্যক নমুনা পরীক্ষা করা হয়েছে। এ অঞ্চলে এক লাখ ৪১ হাজার ৮৭৭ জনের নমুনা সংগ্রহ করে পজিটিভ শনাক্ত হয়েছে ৩৪ দশমিক ৬২ শতাংশ। এর পরেই রয়েছে বিভাগীয় শহর ভেনেতো। যেখানে নমুনা সংগ্রহ করা হয়েছে এক লাখ ৩৩ হাজার ২৮৯ জনের। করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৮ দশমিক ১২ শতাংশ।

এভাবে পিয়েমন্তে শহরে নুমনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ১৮১ জনের। যেখানে পজিটিভ শনাক্ত ৩১ দশমিক ৪৯ শতাংশ। এমিলিয়া রোমানিয়া অঞ্চলে ৬৭ হাজার ৭৫ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ২৪ দশমিক ৬৬ শতাংশ। তোসকানা অঞ্চলে ৪৭ হাজার ৮৮৬ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ১১ দশমিক ৮৪ শতাংশ।

মার্কে অঞ্চলে ১৪ হাজার ৪৭২ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ৩০ শতাংশ। লিগুরিয়া অঞ্চলে ১৪ হাজার ৮৭ জনের পরীক্ষা করে পজিটিভ শনাক্ত ২৯ দশমিক ৮৪ শতাংশ। ট্রেনটিতো অঞ্চলে ১৫ দশমিক ৩০ শতাংশ পজিটিভ শনাক্ত হয়েছে যেখানে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৯০৮ জনের।

রাজধানী রোমসহ বৃহত্তর লাছিও’তে ৪৪ হাজার ৬২৪ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ৮ দশমিক ৪২ শতাংশ। কাম্পানিয়া অঞ্চলে ১৩ দশমিক ১৩ শতাংশ পজিটিভ শনাক্ত হয়েছে যেখানে নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৫৩৪ জনের।

পুলিয়া অঞ্চলে ১৮ হাজার ৯৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে যেখানে পজিটিভ শনাক্ত হয়েছে ১১ দশমিক ৮০ শতাংশ। ফ্রিউলি’তে ২১ হাজার ১২৬ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত ৯ দশমিক ৪০ শতাংশ।

সিসিলিয়া’য় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৮৯৬ জনের। পজিটিভ শনাক্ত হয়েছে ৯ দশমিক ৭১ শতাংশ। আবরুছ্ছো’তে ১২ হাজার ৮৩৭ জনের মধ্যে পজিটিভ শনাক্ত ১২ দশমিক ৬৮ শতাংশ। উমব্র্রিয়া অঞ্চলে ১১ হাজার ৮০৯ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত ১০ দশমিক ২৫ শতাংশ। সাদেনিয়া অঞ্চলে ১২ দশমিক ৮৭ শতাংশ পজিটিভ শনাক্ত হয়েছে। এ অঞ্চলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ৭৮৯ জনের।

ভাল্লে ডি’অস্তে অঞ্চলে ২ হাজার ২৭৪ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত ৩২ দশমিক ৮৯ শতাংশ। বাসিলিকাতা অঞ্চলে ২ হাজার ৭৬৫ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ৯ দশমিক ৫৫ শতাংশ।

মলিসে অঞ্চলে মোট এক হাজার ৫০৪ জনের নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়েছে ১৩ দশমিক ৭০ শতাংশের। সবচেয়ে কম পজিটিভ শনাক্ত হয়েছে কালাব্রিয়া অঞ্চলে ৬ দশমিক শূন্য ২ শতাংশ। এ অঞ্চলে মোট ১২ হাজার ৩১৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।