মাটিরাঙ্গায় করোনা আতংকে হামের প্রাদুর্ভাব

Spread the love

আবুল হাসেম, মাটিরাঙ্গা প্রতিনিধি: মহামারি করোনার সংক্রমণ  প্রাদুর্ভাবের মধ্যে মাটিরাঙ্গার বিভিন্ন স্থানে হাম রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার (১ এপ্রিল) সকালে মাটিরাঙ্গার দুর্গম এলাকার তৈকাতাং ভক্তপাড়াসহ আশেপাশে হামে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। ধারণ করা হয় গত কয়েকদিন আগে থেকে এ রোগের প্রাদুর্ভাব হয়ে থাকতে পারে। এ পর্যান্ত ৭জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও তিনজনকে মাটিরাঙ্গা সাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্য ৪জনকে প্রাথমিক চিকিৎসা শেষে বাড়িতে ফেরত পাঠানো হয়।

ওই এলাকার ইউপি সদস্য মলেন্দ্রলাল ত্রিপুরা জানান,বিষয়টি অনুমান করে আমরা মাটিরাঙ্গা সাস্থ্য কমপ্লেক্সে খবর দেই এবং আক্রান্তদের দ্রুত হাসপাতালে নিয়ে আসার ব্যাবস্থা করি। তবে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরা জানান,ঘটনাটি প্রকাশের পর পরই মাটিরাঙ্গা সাস্থ্য কমপ্লেক্স ডা.ওমর ফারুক নেতৃত্বে একটি মেডিকেল টিম ঘটনাস্থলে এসে তাৎক্ষণিক চিকিৎসা সেবা দিচ্ছে। এই প্রথম এসব এলাকায় হামের প্রাদুর্ভাব হয়। এ রোগে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি। পরিস্থিতি বিবেচনা করে যে কোন ধরণের সেবা প্রদানে প্রস্তুত বলে জানান তিনি।

মাটিরাঙ্গা সাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা.ওমর ফারুক জানান,হাম রোগ শনাক্ত নিশ্চিত করতে তিনজনের নমুনা পরিক্ষা করার জন্য ঢাকায়  পাঠানো হয়েছে। তিনজন চিকিৎসাধীন অবস্থায় থাকলেও অন্যদের নজরদারিতে রাখা হয়েছে।

দুর্গম ও অসচেতন বলে ওই এলাকার বাসিন্দারা হামের টিকা দেয় নি তাই এ রোগে আক্রান্ত হওয়ার প্রধান কারণ বলে মনে করেন এ চিকিৎসক।