৫ মিনিটেই করোনা পরীক্ষার যন্ত্র উদ্ভাবনের দাবি মার্কিন ল্যাবের

Spread the love

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ল্যাব দাবি করেছে, তারা বহনযোগ্য এমন এক যন্ত্র তৈরি করেছে, যা ৫ মিনিটের কম সময়েই কারো দেহে কোভিড-১৯ এর সংক্রমণ শনাক্ত করতে সক্ষম।

শুক্রবার অ্যাবোট ল্যাবরেটরিস নামের ওই ল্যাবের এক বিবৃতিতে এমন দাবি করা হয় বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

অ্যাবোট ল্যাবরেটরিসের বিবৃতিতে বলা হয়েছে, আগামী সপ্তাহের মধ্যে এই যন্ত্র স্বাস্থ্যকর্মীদের কাছে পৌঁছাতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) তাদের জরুরি অনুমোদন দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ছোট টোস্টারের আকৃতিতে এবং আণবিক প্রযুক্তি ব্যবহার করে বানানো এই যন্ত্র ৫ মিনিটে কারো দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করার পাশাপাশি কেউ করোনা নেগেটিভ হলে সেটা ১৩ মিনিটের মধ্যে জানাতে সক্ষম।

অ্যাবোট ল্যাবরেটরিসের প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা রবার্ট ফোর্ড বলেছেন, ‘কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে বহুমুখী লড়াই চালাতে হবে এবং কয়েক মিনিটের মধ্যে ফলাফল দিতে সক্ষম- এমন একটি বহনযোগ্য আণবিক পরীক্ষা বৃহত্তর পরিসরে রোগ নির্ণয় প্রক্রিয়ায় যুক্ত হবে, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে খুবই প্রয়োজন।’

তিনি বলেন, পরীক্ষার যন্ত্রটির ক্ষুদ্রাকৃতির তাৎপর্য হলো- এটি প্রচলিত হাসপাতালের চার দেয়ালের বাইরে মহামারি ছড়িয়ে পড়া ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে নিয়ে যাওয়া যাবে। অ্যাবোট ল্যাবরেটরিস এসব এলাকায় এই যন্ত্র পাঠানোর জন্য এফডিএর সঙ্গে কাজ করছে।

এই যন্ত্রটি এখনও অনুমোদন দেয়টি এফডিএ, তবে শুধুমাত্র অনুমোদিত ল্যাব ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মাধ্যমে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে বলে কোম্পানিটি জানিয়েছে।