যুদ্ধবিরতির আহ্বান জানালেন জাতিসংঘের মহাসচিব

Spread the love

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের মহামারি থেকে বিশ্বের যুদ্ধকবলিত অঞ্চলের বেসামরিক মানুষকে রক্ষায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

সোমবার  নিউ ইয়র্কে সংস্থাটির সদর দফতরে এক সংক্ষিপ্ত ভাষণে তিনি এই আহ্বান জানান। 

গুতেরেস ভাষণে বলেন, ‘এখন সশস্ত্র সংঘাতকে লকডাউনে পাঠানোর। যুদ্ধের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করুন।  আমাদের জীবন রক্ষায় সত্যিকার লড়াইয়ে মনোনিবেশের সময় এখনই। 

তিনি বলেন, গোটা বিশ্ব এখন এক রোগের বিরুদ্ধে যুদ্ধ করছে। আমাদের সময় এসেছে এখন অস্ত্রের গর্জন থামানোর। 

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬ হাজার ৫১৪ জনে। দশ বছর ধরে গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় এই ভাইরাসে প্রথমবারের মতো এক আক্রান্ত শনাক্ত হয়েছে। এছাড়া ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও আফগানিস্তানেও মারাত্মক ছোঁয়াচে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। বিশেষজ্ঞ ও কূটনীতিকদের আশঙ্কা সংঘাত কবলিত দেশগুলোর ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার কারণে ভাইরাসটি মারাত্মক রুপ নিতে পারে।

নভেল করোনাভাইরাস বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫১৪ জনের।

করোনাভাইরাসের সর্বশেষ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ড ও মিটারস এর তথ্য অনুসারে, এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ঊনআশি হাজার ৮০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১ লাখ দুই হাজার ৪২৩ জন।