মতলব উত্তরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে র‌্যালী ও সভা

Spread the love

মো. দ্বীন ইসলাম, (চাঁদপুর) প্রতিনিধি: ‘দুর্যোগ ঝুঁকিহ্রাস পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি’ এ প্রতিপাদ্য নিয়ে মতলব উত্তর উপজেলা প্রশাসনের আয়োজনে পালিত হয় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করা হয়। মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত এর সভাপতিত্বে¡ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আওরঙ্গজেব এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

প্রধান অতিথি বলেন, জাতির পিতা বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)-কে সরকারি কর্মসূচি হিসেবে প্রতিষ্ঠা করে দুর্যোগ ঝুূঁঁঁকিহ্র্রাসের কার্যক্রম শুরু করেন। প্রাকৃতিক দুর্যোগকে প্রতিহত করা না গেলেও দুর্যোগ মোকাবিলার পূর্ব প্রস্তুতির মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। এ কারণে দুর্যোগ প্রস্তুতি দিবসের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগ বন্ধ এবং নিয়ন্ত্রণ করা একেবারেই অসম্ভব, তবে জনসচেতনতা সৃষ্টি এবং শিক্ষামূলক কর্মকান্ডের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। তিনি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বর্তমান সরকার গৃহীত বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপের উল্লেখ করে বলেন, এ সকল পদক্ষেপের কারণে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সালাউদ্দিন, মাধ্যমিক শিক্ষা অফিসার আ. কাইয়ুম খান, পরিসংখ্যান অফিসার সায়েদুল আলম, সমবায় অফিসার দেলোয়ার হোসেন, একাডেমিক সুপার ভাইজার সাইফুল ইসলাম, সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুল আলম প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিদ্যারয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।