মোংলায় যথাযথ মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত, শহিদ মিনারে জনতার ঢল

Spread the love

মোঃ আনিসুর রহমান, মোংলা বাগেরহাট: বাগেরহাটের মোংলা উপজেলায় যথাযথ মর্যাদায় লালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস। এ উপলক্ষে গত ১৯ ফেব্রুয়ারী থেকে শুরু হয় বিভিন্ন কর্মসূচী।মোংলা পোর্ট পৌরসভার মেয়র মোঃ জুলফিকার আলির ব্যাবস্থপনায় আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিলো ছবি অংকন,রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা।

কেন্দ্রীয় শহিদ মিনারে আয়োজন করা হয়।মোংলা সাহিত্য পরিষদের অমর একুশে বই মেলার। এবারের বই মেলায় নতুন চারটি বাজারে আসে।তিনদিন ব্যাপী বই মেলা প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্ন্ত চলে।২১ ফেব্রুয়ারী সকালে অনুষ্ঠিত হয় প্রভাত ফেরী।মোংলা উপজেলা প্রশাসন ও পৌরসভার সকল স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।উপজেলা পরিষদের সামনে থেকে শুরু হয়ে উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শেষ হয়।

প্রভাত ফেরিতে অংশ গ্রহন করে মোংলা সরকারি কলেজ,বঙ্গবন্ধু সরকারি মহিলা কলেজ, চালনা বন্দর ফাজিল মাদ্রাসা, সেন্ট পল’ স উচ্চ বিদ্যালয়,সরকারি টি এ ফারুক মাধ্যমিক বিদ্যালয়, চালনা বন্দর মাধ্যমিক বিদ্যালয়, ইসলামি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।এসময় সকলে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

এর আগে রাত বারোটা এক মিনিটে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ সরকারের বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি,এরপর স্থানীয় আওয়ামী লীগ,মুক্তি যুদ্ধা পরিষদ, যুবলীগ, ছাত্রলী, জাতীয়তাবাদী দল বিএনপির মোংলা পৌরসভার সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ জুলফিকার আলিসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সাংবাদিক নেতৃবৃন্দ।