মাটিরাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Spread the love

আবুল হাসেম, মাটিরাঙ্গা প্রতিনিধি: সারাদেশের ন্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে মাটিরাঙ্গায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে প্রভাত ফেরি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে শুক্রবার ২১ শে ফেব্রুয়ারি সকাল ৮টার দিকে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহি অফিসার বিভীষণ কান্তি দাশ তার বিভাগীয় সকল পদস্থ কর্মকর্তা ও রাজনৈতিক ব্যাক্তিবর্গকেসমূহ সাথে নিয়ে এক বর্ণাঢ্য  র‍্যালি উপজেলা সম্মুখ থেকে বের হয়ে মাটিরাঙ্গার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রাঙ্গনে এসে শেষ হয়।

র‍্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহি অফিসার বিভীষণ কান্তি দাশের সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সভায়,মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো.আশরাফ উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথী হিসেবে অন্যান্যদের মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম,মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ফারজানা আক্তার (ববি),মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ সামসুদ্দিন ভুইঁয়া,মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা,মাটিরাঙ্গা সরকারি  ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ,প্রশান্তু কুমার ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

ভাষাকে হ্রদয়ে লালন করে নিজেদের অন্তরে দেশপ্রেম কে জাগ্রত করে সকলে মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আহবান করেন বক্তারা।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ একুশের চেতনাকে নিজেদের বুকে ধারণ ও লালন করে দেশকে ভালোবাসার আহ্বান জানান। ৫২‘র ভাষা আন্দোলনের পথ ধরেই শুরু হয় বাঙ্গালীর স্বাধীকার আন্দোলন। তারই চেতনাকে বুকে ধারণ করে ১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী  যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ।

সভায়,মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো.মোহতাছিম বিল্ল্যাহ,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.মনিরুজ্জামান,মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী মো.সলিম উল্ল্যাহ,মাটিরাঙ্গা মহিলা কলজের অধ্যক্ষ কেফায়েত উল্ল্যাহ,বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা স্কুল কলেজ,মাদরাসার শিক্ষক,শিক্ষার্থী সাংবাদিক সুশিল সমাজের প্রতিনিধি,সামাজিক সংগঠন সহ অনেকে উপস্থিত ছিলেন।