চসিকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ৫, বগুড়া ও যশোরে উপনির্বাচনে ১৩

Spread the love

অনলাইন ডেস্ক: চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে বিএনপির ১৮ মনোনয়নপ্রত্যাশী দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে চট্টগ্রাম সিটি নির্বাচনের জন্য পাঁচ, বগুড়া-১ আসনের উপনির্বাচনে ৯ এবং যশোর-৬ আসনে চারজন ধানের শীষের প্রার্থী হতে আগ্রহী।

মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে ১০ হাজার টাকা মূল্যমানে এ মনোনয়ন ফরম সংগ্রহ করেন তারা।

দলের সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, মনোনয়নপ্রত্যাশীদের প্রত্যেককে ৩০ হাজার টাকা জামানতসহ ফরম জমা দিতে হবে। আগামী ২৪ ফেব্রুয়ারি গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে পার্লামেন্টারি বোর্ডের কাছে তাদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। ওইদিনই চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে বিএনপি।

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবু হাশেম বক্কর, সহসভাপতি সৈয়দ আজম উদ্দিন, সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ ও সাবেক কাউন্সিলর নিয়াজ মুহাম্মদ খান।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন হয়। গত ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন চট্টগ্রাম সিটি করপোরেশন এবং বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী, এই তিনটি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ সময় আগামী ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ ৯ মার্চ এবং ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

যশোর-৬ আসনে উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন অমলেন্দু দাস অপু, মো. নুরুজ্জামান তপন, আবদুস সামাদ বিশ্বাস ও মোস্তাফিজুর রহমান এবং বগুড়া-১ আসনে মো. মোশাররফ হোসেন চৌধুরী, মো. শহিদ উন নবী সালাম, কাজী এরফানুর রহমান রেন্টু, ডা. শাহ মো. শাহজাহান আলী, মো. বেলাল হোসেন, একেএম আহসানুল তৈয়ব জাকির, এএসএম রফিকুল ইসলাম বিশ্বাস, ড. শামসুল আলম ও মো. মাসুদুর রহমান।

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের এমপি আব্দুল মান্নান এবং ২১ জানুয়ারি যশোর-৬ আসনের এমপি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে এ দুটি আসন শূন্য হয়।