বস্তি ঢাকতে দেয়ালের পর উচ্ছেদের নোটিশ

Spread the love

অনলাইন ডেস্ক: চলতি মাসে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নয়াদিল্লি সফর শেষে তিনি যাবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শহর আহমেদাবাদে। এর আগে ট্রাম্পের দৃষ্টি থেকে শহরের বস্তি আড়াল করতে সাত ফুট উঁচু প্রাচীর তোলা হয়। এখন নতুন করে ৪৫ পরিবারকে উচ্ছেদের নোটিশ দিয়েছে মোদি সরকার।

সোমবার আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন (এএমসি) নবনির্মিত বস্তিতে বসবাসরত ৪৫টি পরিবারকে উচ্ছেদের নোটিশ দেয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ পর্যন্ত থাকা সরকারি জমির উপর তৈরি দেবসরণ বস্তিতে আটশটি পরিবার বসবাস করে।

বস্তির বাসিন্দারা দাবি করেছেন, বস্তির পাশের পথ ধরেই যাবেন ট্রাম্প। আর সরকার চায় না এই বস্তিটির দিকে প্রেসিডেন্টের চোখ পড়ুক। ট্রাম্পের সফরের কারণে দুই দশক ধরে বাস করা বস্তি থেকে তাদের সরে যেতে বলা হয়েছে। 

তবে এএমসি কর্মকর্তারা বলছেন, নোটিশের সঙ্গে ট্রাম্পের এই সফরের কোনো যোগসূত্র নেই।

এর আগে সর্দার বল্লবভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ পর্যন্ত রাস্তার পাশের বস্তি ঢাকতে তৈরি করা হয়েছে প্রাচীর। এর কয়েকদিনের মধ্যেই এমন নোটিশ দিল মোদি সরকার। 

২২ বছর ধরে বস্তিতে বাস করছেন ৩৫ বছর বয়সী তেজা মেদা। তিনি বলেন, নোটিশ দিতে আসা এএমসি কর্মকর্তারা আমাদের যত তাড়াতাড়ি সম্ভব বস্তি খালি করতে বলেছেন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মতেরা স্টেডিয়াম পরিদর্শন করবেন এবং তারা চেয়েছেন, তার আগেই আমরা যেন সরে যায়।  

ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক দৃঢ় করতে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে আসবেন। আহমেদাবাদ স্টেডিয়ামে ‘হাউ আর ইউ, ট্রাম্প’ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা রয়েছে ট্রাম্পের।