গানের মতো অভিনয়ের প্রতি জন্মেছে ভালোবাসা: তাহসান

Spread the love

অনলাইন ডেস্ক: তাহসান খান। কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক, মডেল ও অভিনেতা। সম্প্রতি প্রকাশ পেয়েছে সুস্মিতা আনিসের সঙ্গে গাওয়া তার দ্বৈত গান ‘স্মৃতির ফানুস’। এই গান এবং অভিনয়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা হয় তার সঙ্গে-

সুস্মিতা আনিসের সঙ্গে গাওয়া দ্বৈত গান ‘স্মৃতির ফানুস’ প্রকাশ করলেন। দ্বৈত গানের পরিকল্পনা আগে থেকেই করেছিলেন?

পরিকল্পনা আমার নয়, শিল্পী সুস্মিতা আনিসের। তিনি অনেক দিন থেকে চাইছিলেন নজরুলসংগীতের পাশাপাশি মৌলিক গান করতে। অন্যদিকে, আমিও চাইছিলাম গণ্ডির বাইরে গিয়ে নিজের এবং অন্য শিল্পীদের জন্য ভিন্ন ধরনের কিছু করতে। তাই সুকণ্ঠি এবং আলোচিত এই শিল্পী যখন আমাকে প্রস্তাব দেন, তখন এ নিয়ে দ্বিতীয়বার ভাবিনি। কথা-সুর-সংগীত নিয়ে বেশ কিছুদিন কাজ করার পর তৈরি করি ‘স্মৃতির ফানুস’ গানটি। রেকর্ডের পর নিজেরও মনে হয়েছে গানটি অনেকের ভালো লাগবে। যেহেতু ভালোবাসা দিবসে একটি হলেও গান প্রকাশ করি, তাই এবারের ভালোবাসা দিবস উপলক্ষে প্রকাশের জন্য এই গানটি বেছে নিয়েছি আমরা।

‘স্মৃতির ফানুস’ ছাড়া ভালোবাসা দিবসে আর কোনো গান প্রকাশ করবেন না?

গত শুক্রবার ‘আদার সাইড’ শিরোনামে একটি ইংরেজি গান প্রকাশ করেছি। এই গান অবশ্য আমার ভক্তদের ভালো লাগবে কিনা, জানি না। মূলত অন্যান্য দেশের শ্রোতার কথা ভেবে গানটি তৈরি করা।

বেশ কিছুদিন ধরে তাহসান অ্যান্ড দ্য ব্যান্ডের নতুন গানের কাজ করছেন। কোনো অ্যালবাম প্রকাশের পরিকল্পনা আছে কি?

প্রতি মাসে একটি করে গান প্রকাশ করব- এ সিদ্ধান্তে আসার পর ব্যান্ডের নতুন গান তৈরিতে উঠেপড়ে লেগেছি। অ্যালবাম নিয়ে আলাদা করে কিছু ভাবিনি। তবে ৮ থেকে ১০টি গান রেকর্ড করার পর একটা প্লে-লিস্ট করা যায় কিনা, তা নিয়ে ভেবে দেখব। আপাতত যে তিনটি গান তৈরি করেছি, সেগুলো ‘টিএনটিবি’র [তাহসান অ্যান্ড দ্য ব্যান্ড] গান হিসেবে প্রকাশ করব।

ভালোবাসা দিবসের কোনো নাটক, টেলিছবিতে অভিনয় করছেন? 

আমি কিন্তু সারাবছর অভিনয় করি না। খেয়াল করে দেখবেন, বছরের নির্দিষ্ট কিছু সময়ে অভিনয় নিয়ে বেশি ব্যস্ত থাকি। ভালোবাসা দিবস তেমনই একটি সময়, যাকে ঘিরে বেশকিছু নাটক-টেলিছবিতে অভিনয় করা হয়। ভক্তরাও আমাকে ভালোবাসা দিবসের নাটগুলো বেশি দেখতে চান। তাই এবার ছয়টি নাটকে অভিনয় করেছি।

নাটক, টেলিছবি, ওয়েব সিরিজের পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করছেন। গানের চেয়ে আজকাল অভিনয়কে প্রাধান্য দেওয়ার কারণ কী?

শখে অভিনয় শুরু করলেও গানের মতো অভিনয়ের প্রতি জন্মেছে ভালোবাসা। কিন্তু এই ভালোবাসার জন্ম বুঝতেই পারিনি। এখন তাই গান নিয়ে যতটা ব্যস্ত, ততটাই ব্যস্ত অভিনয় নিয়ে। মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ম্যানস ল্যান্ড’ ছবিতে কাজ করে নাটক, টেলিছবির মতো চলচ্চিত্রে অভিনয়ের ক্ষুধাও বেড়ে গেছে।