অন্যরকম বন্ধুত্বের গল্প নিয়ে গণ্ডি: মাজনুন মিজান

Spread the love

অনলাইন ডেস্ক: মাজনুন মিজান। অভিনেতা। শুক্রবার দেশের ১৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে তার অভিনীত চলচ্চিত্র ‘গণ্ডি’। ফাখরুল আরেফীন খান পরিচালিত এই ছবিতে তাকে দেখা যাচ্ছে ‘আলী মিজান’ চরিত্রে। কথা হলো তার সঙ্গে-

‘গণ্ডি’ মুক্তি পেল। দর্শকের সঙ্গে ছবি দেখা হয়েছে নিশ্চয়?

হ্যাঁ। গতকাল রাজধানীর স্টার সিনেপ্লেক্স ও বলাকায় ছবিটির বেশ কয়েকটি প্রদর্শনীতে অংশ নিয়েছিলাম। দর্শকের সঙ্গে ছবি দেখে আনন্দ ভাগাভাগি করেছি। দর্শকরা বেশ ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন।

এ সময়কার সিনেমার গল্প থেকে এটি কতটা আলাদা?

অন্যরকম বন্ধুত্বের গল্প নিয়ে ‘গণ্ডি’ নির্মিত হয়েছে। বাংলাদেশের দর্শকরা এমন গল্পের ছবি আগে কখনও দেখেননি। সময়-কাল-স্থানভেদে ভিন্ন ভিন্ন প্রয়োজনে বন্ধুত্বের গভীরতা পাওয়া যায়। শুভজিৎ রায়ের ‘পথের সাথী’ গল্প অবলম্বনে নির্মিত এই ছবির কাহিনি দুই অচেনা বয়স্ক মানুষকে ঘিরে। তারা বাড়িতে একা থাকেন। তাদের ছেলেমেয়েরা বিদেশে নিজেদের মতো ব্যস্ত। কোনো একদিন এ দু’জনের পরিচয় হয়। আলাপ হয়। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চান। বাধা হয়ে দাঁড়ায় পরিবারের লোকজন। রোমান্টিক কমেডি ঘরানার ‘গণ্ডি’ ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা।

আমাদের দেশের সামাজিক অবস্থান থেকে এ ধরনের বন্ধুত্বের গল্পের সিনেমা দর্শক কীভাবে গ্রহণ করবেন বলে আপনি মনে করেন?

সভ্যতার বিবর্তন ও সময়ের পরিবর্তনে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের জীবনধারা ও রুচিকে আমূল পরিবর্তন করে দিয়েছে ইন্টারনেট। আমরা সবাই সব সংস্কৃতিকে কমবেশি জানি। মনস্তাত্ত্বিকভাবে কিন্তু আমরা এগিয়ে। এটা সমসাময়িক গল্প। দর্শক এটা বেশ ভালোভাবেই গ্রহণ করেছেন। প্রেক্ষাগৃহে প্রথম দিনে দর্শক উপস্থিতিই এর বড় প্রমাণ।

সব্যসাচী চক্রবর্তী ও সুবর্ণা মুস্তাফার সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

সুবর্ণা আপার [সুবর্ণা মুস্তাফা] সঙ্গে আমার সম্পর্ক দীর্ঘদিনের। থিয়েটারে অভিনয় করেছি একসঙ্গে। এরপর টেলিভিশনে নাটকে করেছি। মাজনুন মিজান নামটাও সুবর্ণা আপার দেওয়া। অন্যদিকে সব্যসাচী চক্রবর্তীকে একজন গুণী অভিনেতা হিসেবেই জানতাম। কিন্তু তার সঙ্গে কাজ করতে এসে অন্যরকম জানাশোনা হয়েছে। যখন পরিচয় হলো, তখনই তিনি বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলেন। বাইরে থেকে একজন রাশভারী মানুষ মনে হলেও আসলে তিনি মজার মানুষ। তার সঙ্গে অভিনয় করে আমার অভিজ্ঞতার ঝুলি কিছুটা হলেও সমৃদ্ধ হয়েছে।