অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ কি ক্ষতিকর?

Spread the love

শরীরের সার্বিক সুস্থতার জন্য ভিটামিন সি খুবই জরুরি। বিভিন্ন ফলমূল ও শাকসবজি থেকে পাওয়া ভিটামিন সি শরীরের সেল সুস্থ রাখতে সাহায্য করে। সেই সঙ্গে টিস্যুর বৃদ্ধিতে ভূমিকা রাখে। 

শরীর ভিটামিন সি তৈরি করে না। সাধারণত খাবার এবং সাপ্লিমেন্ট গ্রহণের মাধ্যমে ভিটামিন সি পাওয়া যায়। 

ফলের মধ্যে কমলা এবং লেবু ভিটামিন সি’য়ের দারুণ উৎস। যদিও নিয়মিত ভিটামিন সি গ্রহণ করা শরীরের জন্য উপকারী তবে অতিরিক্ত পরিমাণে এই ভিটামিন গ্রহণে শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ দৈনিক ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে পারেন। তবে সারাদিনে সর্বোচ্চ ২ হাজার মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা যায়।

অন্যদিকে একজন প্রাপ্ত বয়স্ক নারী দৈনিক ৬৫ থেকে ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে পারেন। পুরুষের মতো একজন নারীও সারাদিনে সর্বোচ্চ ২ হাজার মিলিগ্রাম পরিমাণে ভিটামিন সি গ্রহণ করতে পারেন। 

গর্ভাবস্থায় একজন নারীর দিনে ৮৫ মিলিগ্রাম ভিটামিন সি’য়ের প্রয়োজন হয়। আর একজন প্রসূতি দিনে ১২০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে পারেন।

ছোট শিশুরা দিনে ৫০ মিলিগ্রাম আর বড় শিশুরা ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে পারে। 

যারা ধূমপান করেন তাদের প্রয়োজনের চেয়ে দৈনিক ৩৫ মিলিগ্রাম বেশি ভিটামিন সি গ্রহণ করা উচিত। 

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করলে পাকস্থলীতে ক্রাম্প, বমি বমি ভাব এবং ডায়রিয়া হতে পারে। 

সাধারণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পদ্ধতিতে ভিটামিন সঠিকভাবে শোষণ না করলে এমনটা ঘটে। 

চিকিৎসকরা বলছেন, যাদের কিডনিতে পাথরের সমস্যার ইতিহাস রয়েছে তাদের ভিটামিন সি পরিপূরক বা ভিটামিন সি সমৃদ্ধ ফল, এমনকি উচ্চ মাত্রার ভিটামিন সিয়ের সাপ্লিমেন্ট থেকে দূরে থাকা উচিত।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করলে উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে। 

আরেক গবেষণা অনুযায়ী, দিনে যদি ৫০০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা হয় তাহলে টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে। 

অতিরিক্ত ভিটামিন সি গ্রহণে প্রসাবের সঙ্গে অনেকসময় রক্ত দেখা যায়। এতে পেটে ব্যথা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে পেটে ব্যথা অনুভূত হয় না। 

এ ছাড়া অতিরিক্ত ভিটামিন সি গ্রহণে মাথা ঘোরা, পিঠে ব্যথা, পাকস্থলীতে ক্রাম্প, মাথা ব্যথা, বুকে জ্বলাপোড়া, দাঁতে ব্যথা, মূত্রথলিতে ব্যথা দেখা দিতে পারে। সূত্র : বোল্ড স্কাই