মতলব উত্তরে দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ কাজের উদ্বোধন

Spread the love

মো. দ্বীন ইসলাম : মতলব উত্তরে ত্রাণ অধিদপ্তরের ‘গ্রামীণ অবকাঠামো কর্মসূূচি (কাবিটা)’র আওতায় গৃহহীন দুু:স্থদের জন্য দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার সাড়ে পাঁচানী গ্রামের শাহ আলম প্রধানের বসত ভিটায় গৃহ নির্মাণের মাধ্যমে কাজের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত ।

উদ্বোধনকালে তিনি বলেন, দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কর্মসূচি। কেউ গৃহহীন থাকবে না, সেটা বাস্তবায়ন হয়েছে এ প্রকল্পের মাধ্যমে। অন্যদিকে সাধারণ গরিব মানুষ ও উপকৃত হচ্ছেন। একই সঙ্গে গৃহ প্রাপ্তির ফলে সমাজের অবহেলিত এসব মানুষের সামাজিক মর্যাদাও বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো বলেন, আমাদের সমাজে অনেক অসচ্ছল ও অসহায় পরিবার আছে, যাদের সামান্য জমি থাকলেও ভালো গৃহ নির্মাণের সামর্থ্য নেই। সেইসব পরিবারের জন্যই প্রধানমন্ত্রী উদ্যোগ নিয়ে এসব ঘর করে দিয়েছেন। প্রকল্পটি প্রধানমন্ত্রীর যুগান্তকারী পদক্ষেপ। আশ্রয়হীনদের জন্য সরকার ঘর নির্মান করে স্থায়ী বসবাসের সুযোগ সৃষ্টি করায় পরিবারগুলো বেঁচে থাকার ঠিকানা পেল।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আওরঙ্গজেব বলেন, প্রকল্পের দৃষ্টিনন্দন প্রতিটি বাড়ি নীতিমালা মেনে তৈরীর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। এসব নির্মাণে যাতে কোন অনিয়ম না হয় সেজন্য তিনি সার্বক্ষণিক মনিটরিং করা হবে। আগামীতে ঘরের পরিমাণ বাড়ানো হলে প্রান্তিক মানুষের চাহিদা পূূরণ করা সম্ভব হবে।

সুবিধাভোগি উপজেলার সাড়ে পাঁচানী গ্রামের শাহ আলম প্রধান জানান, আমার কোন ঘর ছিল না। আমি স্ত্রী সন্তান নিয়ে মানবেতর জীবন যাবন করেছি। আওয়ামীলীগ সরকার আমাকে একটি ঘর নির্মান করে দিয়েছে। আমি এখন সকল কষ্ট ভুলে গেছি। ঘরের অভাব আজ আর আমার নেই। অনেক সময় শীত ও ঝড়ের রাতেও আমার পরিবার নিরাপত্রাহীন ভাংগা ঘরে বসবাস করেছি। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আওরঙ্গজেব, ফতেপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান নূূর মোহাম্মাদ, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবহারকারী ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, সমাজসেবক আবুল কাশেম, আমিন প্রমুখ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, এই প্রকল্পের আওতায় মতলব উত্তর উপজেলার ১৪টি ইউনিয়নে দু:স্থদের জন্য ৪৮টি দুর্যোগ সহনীয় গৃহ নির্মিত হবে। প্রতিটি গৃহের নির্মাণ ব্যায় ধরা হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। প্রতিটি গৃহে ২টি বেড রুম, ১টি কিচেন, ১টি টয়লেট এবং ১টি সংযোগ বারান্দা থাকবে।