পীরগঞ্জের বড়দরগা-মাদারগঞ্জ সড়কে জনদুর্ভোগ ছড়মে

Spread the love

মোঃ মিনহাজুল ইসলাম মিলন, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জর উপজেলার জনগুরুত্বপূর্ন বড়দরগা-মাদারগঞ্জ সড়কটি এখন মরন ফাঁদে পরিণত হয়েছে। বড় বড় গর্ত আর যত্রতত্র পাকা উঠে যাওয়ায় মানুষ আর যানবাহনকে অতিরিক্ত ১০ কি.মি পথ ঘুরতে হচ্ছে। ফলে গাইবান্ধার সাথেও রংপুরের দুরুত্ব বেড়েছে। উপজেলা প্রকৌশল বিভাগের উদ্যোগের অভাবে লাখ লাখ মানুষের দুর্ভোগ বেড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রায় ৫ বছর আগে সড়কটি সংস্কার করা হয়েছিল। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, রংপুর-ঢাকা মহাসড়ক থেকে পীরগঞ্জের বড়দরগা নামকস্থানের পুর্ব দিকে মাদারগঞ্জ হয়ে সাদুল্লাপুর এবং গাইবান্ধার সাথে যোগাযোগে একটি পার্শ্ব সড়ক চলে গেছে। পীরগঞ্জের বড়দরগা থেকে মাদারগঞ্জ পর্যন্ত ১৩ কি.মি সড়কটির প্রস্থ ১৬ ফুট। এটি বড়দরগা, শানেরহাট ও মিঠিপুর এই তিন ইউনিয়নের প্রধান সড়ক। শানেরহাট এবং মাদারগঞ্জ ঐতিহ্যবাহী হাট হিসেবে খ্যাত। কিন্তু সড়কের বেহাল অবস্থার কারণে দুরের ব্যবসায়ীরা হাটে আসতে অনীহা প্রকাশ করছেন। পুরো সড়কই যেন মরন ফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়তই সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে। আবার অনেক বাস, ট্রাক, মাইক্রোসহ বিভিন্ন যানবাহন উল্লেখিত সড়কের পরিবর্তে পীরগঞ্জ বাসষ্ট্যান্ড হয়ে অতিরিক্ত প্রায় ১০ কিঃমিঃ পথ ঘুরে গন্তব্যে পৌছাতে হচ্ছে।

বাস চালক নুরু মিয়া (৪৫) জানান, গাইবান্ধা থেকে রংপুরে যাওয়ার জন্য মাদারগঞ্জ-বড়দরগা রাস্তার দুরত্ব কম হওয়ায় যাত্রীদের ভাড়া কম লাগে। কিন্তু রাস্তাটি খানাখন্দের কারণে পীরগঞ্জ দিয়ে ঘুরতে হলে অতিরিক্ত ভাড়া নিয়ে যাত্রীদের সাথে ঝগড়া বিবাদ লাগছে। পাশাপাশি দুর্ঘটনাও ঘটছে এবং যানবাহনও বিকল হচ্ছে। রাস্তাটি দ্রুত সংস্কার করলে বর্ষার সময় কষ্ট হবে না বলে তিনি দাবী করেন।

শানেরহাট ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়নটির আ’লীগ সভাপতি মিজানুর রহমান বলেন, এখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ী এবং সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এ আসনের সংসদ সদস । এলাকাবাসীর দাবী সড়কটি দ্রুত সংস্কার করা প্রয়োজন । উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম বলেন, সড়কের প্রাক্কলন তৈরী করে হেড কোয়ার্টারে পাঠানো হয়েছে। সড়কটি সংস্কার হলে পথচলা নির্বিঘ্ন হবে।

উল্লেখ্য, বিগত ২০১৫ সালে জাপানী দাতা সংস্থা জাইকা’র অর্থায়নে ‘নর্দান বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট প্রজেক্ট’ (নবিদেপ) উল্লেখিত রাস্তাটি সংস্কার ও উভয়পার্শ্বে বর্ধিত করণের কাজ করা হয় ।