আফগান লেগ স্পিনে তছনছ বিসিবি একাদশ

অনলাইন ডেস্ক: ব্যাটিং-বোলিংয়ে দারুণ প্রস্তুতি হলো আফগানিস্তানের। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের আগে বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে নামে আফগানিস্তান। প্রথমে ব্যাটিং করে রশিদ খানরা ৯ উইকেটে ২৮৯ রান করে ইনিংস ঘোষণা করে। এরপর দ্বিতীয় দিনে ব্যাটিং করতে নেমে ১২৩ রানে অলআউট হয়ে যায় বিসিবি একাদশ।

আফগান দুই লেগ স্পিনার রশিদ খান এবং জাহির খানের সামনে দাঁড়াতেই পারেনি বিসিবি একাদশের হয়ে খেলা আনামুল হক বিজয় কিংবা ফজলে রাব্বি, নুরুল হাসানরা। তারা দু’জন তুলে নেন বিসিবি একাদশের ৮ উইকেট। এর মধ্যে আফগান অধিনায়ক রশিদ খান তার লেগ স্পিন ঘূর্ণিতে তুলে নেন ৩ উইকেট। বাঁ-হাতি চায়নাম্যান জাহির খান নেন ৫ উইকেট। অপর দুই উইকেট পেসার শাপুর জাদরান এবং সায়েদ সিরজাদের থলেতে ঢোকে।

বিসিবি একাদশের হয়ে সর্বোচ্চ ২৯ রান করেন অলরাউন্ডার আল-আমিন হোসেন জুনিয়র। আর কেউ ২০ রানের ঘরে যেতে পারেননি।  ওপেনার আনামুল হক ১৯ রান করেন। জাতীয় দলের হয়ে খেলা নাঈম ইসলাম করেন ১৩ রান। বাংলাদেশ দলের হয়ে খেলা এবং বিসিবি একাদশের নেতৃ্ত্বে থাকা নুরুল হাসান সোহান ১৯ রান করেন। শেষ দিকে ফারদিন হাসান ১৪ রান করেন। বিসিবি একাদশ ৪৫ ওভারের মধ্যে অলআউট হয়ে যায়। আফগানিস্তানের প্রথম ইনিংস থেকে বিসিবি একাদশ ১৬৬ রানে পিছিয়ে থাকে। দ্বিতীয় দিনের বাকি সময়ে কোন উইকেট না হারিয়ে ১৪ রান তোলে আফগানরা।

এর আগে প্রথমে ব্যাট করা আফগানিস্তান দারুণ শুরু করে। দুই ওপেনারকে আউট করতে পারেনি বিসিবি একাদশের বোলররা। ফিফটি তুলে নিয়ে রিটায়ার্ড আউট হয়ে উঠে যান তারা। তরুণ ওপেনার ইব্রাহিম জাদরান করেন ৫২ রান। এহসানউল্লাহ খেলেন ৬২ রানের ইনিংস। এছাড়া মোহাম্মদ নবী ৩৩, আফসার জাজাই হার না মানা ৩৫ রানের ইনিংস খেলেন। কায়িস আহমেদ ২৩ রানে অপরাজিত থাকেন। আসগর আফগান ও হাসমতউল্লাহ শাহেদি যথাক্রমে ১৬ ও ২৬ রান করে আউট হন। প্রথম ইনিংস থেকে আল আমিন জুনিয়র ৪ উইকেট নেন।

মতামত