টস জিতুন, বিশ্বকাপ ঘরে তুলুন

অনলাইন ডেস্ক: ইংল্যান্ডে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপটা বেশ প্রেডিক্টেবল। অনেকবারই এই পর্যন্ত এই কথাটি বলেছেন। কারণ আসরে সেরা চারটি দল এই মূহূর্তে সেমিফাইনালে রয়েছে। কোনো বড় ধরণের অঘটন ছাড়াই শেষ হলো বিশ্বকাপের প্রথম পর্ব। আরেকটি কারণেও এবারের আসর প্রেডিক্টেবল। সেটি হচ্ছে টস। মুদ্রা নিক্ষেপে ভাগ্য আপনার সাথে থাকলে ম্যাচও আপনার। সেমিফাইনালেও একই কথা প্রযোজ্য হবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এবারের আসরে মোট ম্যাচ হয়েছে ৪২টি। যার মধ্যে প্রথমে ব্যাটিং করা দল জিতেছে ২৭ ম্যোচে। ১৯টি ম্যাচে এমন ঘটনা ঘটেছে যে, টস জিতে ব্যাটিং নিয়েছেন অধিনায়ক। তার মধ্যে ১৪ ম্যাচেই জিতেছে সেই দল।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো পরিসংখ্যানসহ দেখিয়েছে যে, আসর যতো এগিয়েছে ততোই রান তাড়া করে জেতা কঠিন হয়েছে। টুর্নামেন্টকে দুটি ভাগে ভাগ করে তারা দেখিয়েছে যে, প্রথম ২১ ম্যাচে রান তাড়া করে জিতেছে দশটি দল। আর শেষ ২০ ম্যাচে সেটি নেমে দাঁড়িয়েছে মাত্র চারে। অর্থাৎ গ্রুপ পর্বের শেষ দিকে উইকেট স্লো হয়ে ওঠার কারণে রান তাড়া করাটা দূরহ হয়েছে।

সেমিফাইনালের দুটি ম্যাচ হবে ওল্ড ট্রাফোর্ড ও এজবাস্টনে। ফাইনাল হবে লর্ডসে। সেখানেও প্রায় একই সমীকরণ দেখা যাচ্ছে। ওল্ড ট্রাফোর্ডে এবারের আসরে ৫টি ম্যচ অনুষ্ঠিত হয়েছে যেখানে যে দল প্রথমে ব্যাটিং করেছে তারাই জিতেছে। কিছুটা ভালো চিত্র এজবাস্টনের ক্ষেত্রে। সেখানে হয়েছে চারটি ম্যাচ। দুটিতে প্রথমে ব্যাটিং করা দল জিতেছে বাকি দুটিতে পরে ব্যাটিং করা দল জিতেছে। ফাইনালের ভেন্যু লর্ডসে অনুষ্ঠিত হয়েছে চারটি ম্যাচ। প্রথমে ব্যাটিং করা দলই সবকটি ম্যাচ জিতেছে।

যার অর্থ হচ্ছে, টস জিতুন, ব্যাটিং বেছে নিন আর বিশ্বকাপ ঘরে নিয়ে যান। ‘পানির’ মতো সহজ।    

মতামত