ভুল বিচারে সত্যিকার মেধাবীরা বাদ পড়ে যায়: নাদিয়া

নাদিয়া আহমেদ। অভিনেত্রী ও নৃত্যশিল্পী। আরটিভি আয়োজিত ‘ক্যাম্পাস স্টার’ প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করছেন তিনি। এ ছাড়া ব্যস্ত আছেন নাটক ও নৃত্যানুষ্ঠান নিয়ে। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

‘ক্যাম্পাস স্টার’ প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করছেন। কেমন লাগছে?

আমি নিজেও একটি প্রতিযোগিতার মধ্য দিয়ে উঠে এসেছি। তেমনই একটি আয়োজনে বিচারক হিসেবে কাজ করছি- এটা ভাবলেও ভালো লাগে। চেষ্টা করছি, ‘ক্যাম্পাস স্টার’-এর বিচারক হিসেবে যোগ্যদের সবার সামনে তুলে আনার। এখন প্রাথমিক বাছাই পর্ব চলছে। এ আয়োজনে আমার সঙ্গে অভিনেতা সজল ও কণ্ঠশিল্পী কনাও বিচারকের দায়িত্ব পালন করেছেন। 

বিচারকের দায়িত্ব পালন কতটা চ্যালেঞ্জিং বলে মনে হচ্ছে? 

যে কোনো প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন অনেক চ্যালেঞ্জিং। যদি চুলচেরা বিচার-বিশ্নেষণ না করা যায়, তাহলে ভুল বিচারের কারণে সত্যিকার মেধাবীরা বাদ পড়ে যায়। সেটা যেন না হয়, তা খেয়াল রেখে সৎভাবে বিচারক হিসেবে দায়িত্ব পালনের চেষ্টা করছি। কারণ আমি জানি কত কষ্টে এ ধরনের প্ল্যাটফর্ম থেকে উঠে আসতে হয়। 

অভিনয়শিল্পী সংঘের কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন। শিল্পীদের স্বার্থ সংরক্ষণে আপনার ভাবনা জানতে চাই…

আসলে অভিনয়শিল্পী সংঘের আগের কমিটি বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও সংগঠনকে দাঁড় করাতে সক্ষম হয়েছে। পূর্বপরিকল্পনা অনুযায়ী যেসব কাজ অসম্পূর্ণ রয়ে গেছে, সেগুলো নিয়ে নতুন কমিটির সবাই কাজ করতে চাই। পরিকল্পনা রয়েছে, শিল্পীদের সম্মান ও পেশাজীবী হিসেবে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি প্রদানের। শুটিংয়ে নিয়ম-কানুন মানার ব্যাপারে জোর দাবি জানাব। এ ছাড়া সংগঠনের স্বার্থ সংরক্ষণে সবসময় নিজেকে নিয়োজিত রাখব। 

সম্প্রতি বাপ্পা মজুমদারের একটি মিউজিক ভিডিওতে মডেল হওয়ার অভিজ্ঞতা কেমন ছিল? 

কাজের বিষয়ে বাপ্পা মজুমদারের চিন্তাধারা অন্য সবার চেয়ে আলাদা। যে জন্য তার গানের ভিডিওতে পারফর্ম করার অভিজ্ঞতাও ছিল দারুণ। এই প্রথম কাজী নজরুলের গান করেছেন তিনি। তাই ‘মেঘেরও ডমরু’ গানের ভিডিওতেও বৈচিত্র্য তুলে ধরার চেষ্টা করেছেন। লিখন রায়ের কোরিওগ্রাফির প্রশংসাও করেছেন অনেকে।

এ সময়ে আর কী কাজ নিয়ে ব্যস্ত আছেন? 

নিয়মিত নাচের অনুষ্ঠান আর একক ও ধারাবাহিক নাটকের অভিনয় নিয়েই এখনকার ব্যস্ততা। এর মধ্যে এটিএফ জামান তাপসের পরিচালনায় একক নাটকে অভিনয় করেছি। তার আগে গোলাম হাবিব লিটুর পরিচালনায় ‘একাই মন এর খেয়াল’ নামের একটি নাটকের কাজ শেষ করেছি। সামনে মান্নান হীরা, ফরিদুল হাসান ও আবু হায়াত মাহমুদের পরিচালনায় ঈদের বেশ কয়েকটি নাটকে অভিনয় করার কথা আছে।

মতামত