অপরিকল্পিত চাউল কল স্থাপনায় বিঘ্নিত জনজীবন” বিড়ম্বনায় পথচারী

সেলিম রেজা, শেরপুর (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার শেরপুর উপজেলা একটি ব্যবসা সফল উপজেলা হিসাবে পরিচিতি লাভ করেছে।বর্তমানে এই উপজেলায় গড়ে উঠেছে ছোট বড় ও মাঝারি ধরনের কলকারখানা এবং ইন্ডাষ্ট্রি সহ বিভিন্ন ক্যাটাগরির চাউল কল। এই শেরপুর উপজেলা এবং নন্দিগ্রাম উপজেলার যোগাযোগ রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম রাস্তা। আর এই রাস্তার দুই পাশ ঘেঁষে গড়ে  উঠেছে পরিকল্পনাহীন বিভিন্ন ক্যাটাগরির চাউল কল,  পরিকল্পনাহীন এসব চাউল কল গড়ে উঠায় বিঘ্নিত হচ্ছে  জনজীবন।উপজেলার  দুবলাগাড়ি বাজার থেকে শুরু করে বাগড়া নামক গ্রাম পর্যন্ত এই রাস্তার দুইপাশ দিয়েই গড়ে উঠেছে অটো এবং সেমি অটো চাউল কল, কিন্তু এই চাউল কল গুলো স্থাপনে মানা হয়নি সরকারি নিয়মনীতি, যার কারণে প্রতিদিন প্রতিক্ষন বিড়ম্বনার শিকার হচ্ছে সাধারণ পথচারী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এসব চাউল কল মালিকেরা গাড়ি পার্কিং করার জায়গা না রেখেই তৈরী করেছে তাদের স্থাপনা,যার কারণে যাতায়াত করার সরকারি রাস্তার উপর গাড়ি রেখে করছে ধান চাল লোড আনলোডের কাজ  ফলে  একদিকে যেমন বেড়েছে জনদূর্ভোগ অন্য দিকে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পরেছে  চলাচলের এই সরকারি রাস্তা। এসব কারণে দুবলাগাড়ি বাজার থেকে বাগড়া পযর্ন্ত রাস্তাটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। এদিকে এলাকাটি আবাসিক হওয়ায় আশে পাশে বসবাসকারি পরিবার গুলো নানা রকমের সমস্যায় দিনাতিপাত করছে বলে জানা গেছে।


সরেজমিনে তথ্য সংগ্রহ কালে এলাকাবাসী আলোকিত দেশ ২৪কে জানান, এলাকাটি আবাসিক হওয়ার পরেও অপরিকল্পিত ভাবে গড়ে তুলেছে এসব মিল চাতাল,এসব মিল চাতাল মালিকেরা  চলাচল করা রাস্তার উপর গাড়ি রেখে  লোড আনলোড করার কারণে সৃষ্টি হয় ভয়ানক যানজট এসময় ঘন্টার পর ঘন্টা আটকা পরে থাকে এ রাস্তায় চলাচল রত সিএনজি লেগুনা সহ মটরসাইকেল,এতে করে ভ্যান রিক্সা তো দুরের কথা বাইসাইকেল বা পায়ে হেঁটে যাবার মতও অবস্থা থাকেনা। এসব নিয়ে কোনো মাথা ব্যাথাও নেই মিল চাতাল মালিকদের কারণ তাদের দাপটে কেউ কিছু বলতেও সাহস পায়না, যাত্রীবাহী গাড়ির দুই একজন যাত্রী মুখ খুললেও তাদের সঙ্গে করা হয়  চরম দূর্ব্যবহার,অবস্থা এমনই যেন মোগের মুল্লুক দেখার যেন কেউ নেই।


এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ লিয়াকত আলী শেখের সঙ্গে কথা হলে তিনি জানান রাস্তা বন্ধ করে যানজট সৃষ্টি করা এক ধরনের অপরাধ, সরেজমিনে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

মতামত