মানিকছড়িতে‘বিজ্ঞান ও আধুনিকবি’বিষয়ক সেমিনারে বক্তারা

আবিষ্কার, অগ্রযাত্রা ও উন্নয়নসকল ক্ষেত্রেবিজ্ঞানেরঅবদানরয়েছে
মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি(খাগড়াছড়ি) প্রতিনিধি: মানিকছড়িউপজেলাপ্রশাসনেরউদ্দোগে ও জাতীয়বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়এরতত্ত্বাবধানে ও পৃষ্ঠপোষকতায়উপজেলাটাইনহলে“বিজ্ঞান ও আধুনিকবিশ^”বিষয়ক সেমিনারঅনুষ্ঠিতহয়বুধবার ৩০ জানুয়ারীসকালসাড়ে ১১টায়।
উপজেলাবিজ্ঞানক্লাবেরসাধারণসম্পাদক মো. মনির হোসেনএরসঞ্চালাঅনুষ্ঠানেসভাপতিত্ব করেন, উপজেলানির্বাহীঅফিসার পঙ্কজ বড়–য়া (অ:দ:)। প্রধানঅতিথি ছিলেনখাগড়াছড়িপার্বত্য জেলার অতিরিক্ত জেলাপ্রশাসকএ টিএমকাউছার হোসেন। এসময়বিশেষঅতিথি ছিলেনউপজেলা চেয়ারম্যান ¤্রাগ্য মারমা, মানিকছড়ি থানাঅফিসারইনচার্জ (ওসি) মোহাম্মদ রশিদ, প্রাণীসম্পদ কর্মকর্তা রনিকুমার দে, সমবায়অফিসারআইউবুররহমান,পরিসংখ্যানঅফিসাররাকেশবিশ^াস, জন-স্বাস্থ্য প্রকৌশলীআউয়ুবআলীআনছারী, পল্লীউন্নয়নঅফিসার মো. মফিজউদ্দিন, উপজেলাপ্রকৌশলী (এলজিইডি) মো. জাকির হোসেনপ্রমুখ।
এছাড়াওউপস্থিথ ছিলেনবিভিন্ন স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলী।
খাগড়াছড়িপার্বত্য জেলার অতিরিক্ত জেলাপ্রশাসক এ টিএমকাউছার হোসেন সেমিনারেরশুভ উদ্ভোধনকরেন। উদ্ভোধন শেষে সেমিনারেরশুরতেই ই-নোট উপস্থাপনকরেনঅনুষ্ঠানপরিচালনাকমিটিরআহবায়ক ও উপজেলাযুবউন্নয়নকর্মকর্তা মোহাম্মদ শহীদ উল্লাহ।
ই-নোট উপস্থাপনের পর মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, উপজেলাশিক্ষাঅফিসার মো. নজরুলইসলাম, ডাইনছড়ি উচ্চ বিদ্যালয়েরপ্রধানশিক্ষক মো. ওবায়দুলহক, রানীনীহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়েরসিনিয়রসহকারিসন্তোষকমারনাথ প্রমূখ।
এসময় বক্তার বলেন, আবিষ্কার,অগ্রযাত্রা ও উন্নয়নেবিজ্ঞানেরঅবদানরয়েছে। যে দেশ যত বেশিবিজ্ঞানেরসঠিকব্যবহারকরতে পেরেছে সে দেশ ততবেশিউন্নতহয়েছে। তাইবিজ্ঞানচর্চারপ্রতিআমাদের গুরুত্ব দিতেহবে। সঠিকবিজ্ঞানচর্চাকরতেপারলেই দেশ এগিয়েযাবে।যারা দেশকেভালোবাসবেতারা দেশেরউন্নয়নেবিজ্ঞানেরসঠিকব্যবহারকরে দেশকেএগিয়েনিয়েযাওয়ারজন্য কাজকরবে।এছাড়াওবিশে^র সাথে তালমিলিয়েচলতে গেলেবিজ্ঞানেরপ্রয়োজনীয়তাঅপরিসীম।বর্তমানেযুবসমাজ এ বিজ্ঞানেরঅপব্যবহারকরেনিজের ও অন্যেরব্যাপকক্ষতিকরেযাচ্ছে। তাইযুবসমাজকেঅবশ্যইনিজের ও জাতিরউন্নয়নেরজন্য বিজ্ঞানচর্চাপ্রতিমনযোগদিতেহবে। যাতেকরেবিজ্ঞানেরসঠিকব্যবহারআমরাকরতেপারি।
পরেবিজ্ঞানবিষয়ককুইজপ্রতিযোগিতায়অংশগ্রহণকারীবিজয়ী ১ম,২য় ও ৩য় স্থানঅর্জনকরীশিক্ষাপ্রতিষ্ঠানেরশিক্ষার্থীদেরহাতেপুরষ্কার তুলেদেন অতিথিবৃন্দরা।

মতামত