বাঁধাকপি গাজরে স্মৃতি ভুলে যাওয়া রোগ প্রতিরোধ

অনলাইন ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের মস্তিষ্কের কর্মক্ষমতা কমতে থাকে।ফলে আলঝাইমার্স, পারকিনসনের মতো স্মৃতি ভুলে যাওয়া রোগে তারা আক্রান্ত হন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ভিটামিন এ সমৃদ্ধ সবজি খেলে স্মৃতি ভুলে যাওয়া রোগ প্রতিরোধ করা যাবে। সম্প্রতি লন্ডনের একদল চিকিৎসা বিজ্ঞানীর গবেষণায় উঠে এল এমনই ইঙ্গিত। 

স্কটল্যান্ডে প্রকাশিত গবেষণাপত্র থেকে জানা গেছে, ভিটামিন এ মানবশরীরে প্রবেশ করার পর তা ভেঙে রেটিনোয়িক অ্যাসিড হয়। এই অ্যাসিড শরীরে স্নায়ুতন্ত্র বিকাশের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। শরীরে পর্যাপ্ত পরিমাণ রেটিনোয়িক অ্যাসিড স্নায়ুর যে কোনও সমস্যার সঙ্গে মোকাবিলা করতে পারে । অ্যাবারডান বিশ্ববিদ্যালয়ের গবেষক পিটার ম্যাকফ্রের বলেন,‘রেটিনোয়িক অ্যাসিড দিয়েই এক নতুন ধরনের ওষুধ তৈরির চেষ্টা চলছে, যা অ্যালঝাইমার্সের মতো রোগ প্রতিরোধে সাহায্য করবে। এই কাজ এখনও প্রাথমিক স্তরে। তবে আমরা নিশ্চিত যে কোনও স্নায়ুরোগের সমস্যায় ইতিবাচক হয়ে উঠবে এই গবেষণা।’ 

শরীরে স্নায়ুতন্ত্রের সমস্যা থেকে স্মৃতি হারানোর মতো জটিল অসুখ তৈরি হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আলঝাইঝার, পারকিনসনের মতো স্মৃতি ভুলে যাওয়া রোগ দেখা দেয়। স্কটল্যান্ডের চিকিৎসা বিজ্ঞানীদের এই গবেষণা আশার আলো দেখাচ্ছে। 

গবেষকরা বলছেন, নিয়মিত গাজর, বাঁধাকপির মতো অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ভিটামিন এ যুক্ত সবজি খেলে, সহজেই প্রতিরোধ করা যাবে এ ধরনের জটিল রোগ।সেই সঙ্গে স্মৃতিও থাকবে তাজা।

মতামত