কুলদীপ ঘূর্ণিতে ইনিংস পরাজয়ের শঙ্কায় অজিরা

অনলাইন ডেস্ক: টেস্টের জার্সির রং সাদা। বলের রং লাল। সিডনি স্টেডিয়ারে রং ছিল পিংক। আর অস্ট্রেলিয়া নীল। ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের চতুর্থ দিনে ফলোঅনে পড়ে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ৩১ বছর পরে ফলোঅনে পড়লো তারা। দ্বিতীয় ইনিংসে ব্যাট ধরে তুলতে পেরেছে ৬ রান। ইনিংস পরাজয় এড়াতে অজিদের এখনও করতে হবে ৩১৬ রান।

জেন ক্যান্সারে ২০০৮ সালে মাকগ্রার স্ত্রী মারা যান। ব্রেস্ট ক্যান্সার সচেতনার জন্য বছরের শুরুর দিকে পিংক রঙে স্টেডিয়াম সাজানোর নেতৃত্ব দেন তিনি। আর সেই পিংক ডে’তে কুলদীপের স্পিন বিষে নীল হয়ে গেলো অজি ব্যাটসম্যানরা। ভারতীয় এই চায়নাম্যান নেন ৯৯ রানে ৫ উইকেট। অস্ট্রেলিয়ার মাটিতে ৬৪ বছর পরে কোন বাঁ-হাতি স্পিনারের ৫ উইকেট এটি। তার বিষে ৩০০ রানে প্রথম ইনিংস থামে টিম পেইনদের।

এর আগে সিডনি টেস্টে ৬ উইকেটে ২৩৬ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে অস্ট্রেলিয়া। ফলোঅন এড়াতেই দরকার ছিল ১৮৭ রান। কিন্তু ফলোঅন এড়াতে পারলো না টিম পেইনের দল। চতুর্থ দিনে দেড় ঘণ্টার ব্যবধানে ৬৪ রানে তাদের ৪ উইকেট তুলে নেয় ভারতীর বোলাররা। 

তৃতীয় দিনের শেষটায় বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি প্রায় ১৬ ওভারের খেলা। চতুর্থ দিনে আবার বৃষ্টির পেটে গেলে প্রথম সেশন। এরপর নতুন বল নিয়ে মাঠে নেমে কোহলিরা দ্রুত উইকেট তুলে নেয় ভারত। চতুর্থ দিন শুরু করা কামিন্স এবং হ্যান্ডসকম্ব অবশ্য বেশি দূর এগোতে পারেননি। তবে স্টার্কের ২৯ এবং হ্যাজলউডের ২১ রানের সুবাদে ৩০০ রান তুলতে পারে তারা। ভারতের হয়ে যাদবের পরে জাদেজা নেন ২ উইকেট। এছাড়া মোহাম্মদ শামি দুটি এবং বুমরাহ একটি উইকেট দখলে নেন।

মতামত