ফেসবুক কেবলই একটি খেলা


সাজ্জাদ হোসাইন  •


এটা ফেসবুকের কেবলই একটি খেলা। এর বাস্তব কোনো ভিত্তি নেই। কিন্তু তবু কথাগুলো থেকে মন সরাতে পারছি না। যেন আমার আশৈশব ভাবনা কিংবা গোটা আমাকেই তুলে এনেছে কথাগুলো। আমার সম্পর্কে সে বলেছে-

“আপনি পরাজিত হয়েছেন, আপনি প্রতারিত হয়েছেন কিন্তু আপনি কখনোই ভেঙে পড়েননি। আপনার ইচ্ছাশক্তি লোহার মতো দৃঢ়, আপনার প্রাণচাঞ্চল্য আগুনের মতো উজ্জ্বল। এই পৃথিবীতে এমন কোনো কিছু নেই যা আপনার স্বপ্নকে অনুসরণ করার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। জীবন মাঝে মাঝে কঠিন হয়ে পড়ে, কিন্তু আপনি সবসময় অনুপ্রেরণামূলক ও তাজা দৃষ্টিভঙ্গি নিয়ে আবার জীবনের পথেই ফিরে আসেন।আপনি উচ্চাকাঙ্ক্ষী, এবং জীবন প্রেমিক। বিশ্বাস ও বিশ্বস্ততা আপনার কাছে গুরুত্বপূর্ণ, এবং প্রকৃতই আপনি কে এটা কখনোই ভুলে যান না।”
প্রতিটি কথা আমার ক্ষেত্রে সত্য। কিন্তু কথাগুলোর ধার যেন এখন কমে যাচ্ছে। লোহার মতো দৃঢ় ইচ্ছাশক্তি আর আগুনের মতো উজ্জ্বল প্রাণচাঞ্চল্য ক্রমশ স্তিতিমিত হয়ে যাচ্ছে। অবিশ্বাসের দুকাঁধ ঝাঁকিয়ে আজকাল মাঝে মাঝেই বলছি-বেশ তো, অসুবিধা কী? আর জীবন প্রেমিক আমি কেমন অনায়াসে হয়ে যাচ্ছি জীবন বিদ্বেষী।
বয়সের ভারে আমি ক্লান্ত নই। পারিপার্শ্বিক যেন তিলে তিলে আমার সবুজ সম্ভাবনাগুলোকে জবরদখল করছে।বিষন্নতায় আজো ভুগি না আমি। কিন্তু “দুচ্ছাই” বলে ডাস্টবিনে ফেলে দেবার মতো কথাগুলোও ধরে রাখি আর মনের মালিন্য বাড়িয়ে চলি।
মনে পড়ে,  স্কুল, কলেজ ও মাঝখানে কিছু   দিনগুলোর কথা বলতাম গুণে গুণে। আগে থেকে হিসেব করা থাকত- পড়াশোনার বাইরে আজ তিনটা বা দশটা বা পনেরটা কথা বলব। শুনতাম প্রচুর। পড়তাম তার চেয়ে বেশি। তারপর শুরু হোলো আমার প্রতারণার দিনগুলো। প্রেমে প্রতারণা নয়। ও নিয়ে কোনোদিন আমার মাথা ব্যথাই ছিল না। আমার স্বপ্নের সাথে, আমার ইচ্ছের সাথে বাস্তবতার সূক্ষ প্রতারণা। আকাশ ছোঁয়ার স্বপ্ন আমার, অথচ পরিস্থিতি কেবলই আমাকে নিয়ে যায় স্বপ্নহীন প্রদেশে। তারপর একদিন ইচ্ছায় বলে সব স্বপ্নকেই নির্বাসনে পাঠালাম
মতামত